<
আইইবি ২০২৩ ও ২০২৪ মেয়াদের নির্বাচনের খসড়া ভোটার তালিকা পর্যবেক্ষণ ও সংশোধন

22 Sep, 2022

আইইবি ২০২৩ ও ২০২৪ মেয়াদের নির্বাচনের খসড়া ভোটার তালিকা পর্যবেক্ষণ ও সংশোধন

আইইবি ২০২৩ ও ২০২৪ মেয়াদের নির্বাচনের খসড়া ভোটার তালিকা পর্যবেক্ষণ ও সংশোধন

Check your status in draft voters list

for the term 2023 & 2024

View Details
আইইবির মুখপত্র ইঞ্জিনিয়ারিং নিউজ-এ লেখা আহবান

07 Jun, 2022

আইইবির মুখপত্র ইঞ্জিনিয়ারিং নিউজ-এ লেখা আহবান

আইইবির মুখপত্র ইঞ্জিনিয়ারিং নিউজ-এ লেখা আহবান

View Details
আইইবি সদস্যদের জ্ঞাতার্থে

22 May, 2022

আইইবি সদস্যদের জ্ঞাতার্থে

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)'র সম্মানিত সদস্যদের জ্ঞাতার্থে জানানো যাচ্ছে, যে সকল আইইবি'র ডিফল্টার সদস্যদের ২ (দুই) বা ততোধিক বছরের মেম্বারশিপ চাঁদা বকেয়া আছে, তারা ১ (এক) বছরের বকেয়া চাঁদা ও পুনঃভর্তি ফি প্রদানের মাধ্যমে সদস্যপদ নবায়ন করতে পারবেন। এছাড়াও আজীবন মেম্বার/ফেলো হওয়ার ক্ষেত্রে ২৫% বিশেষ ছাড় এর সুযোগ প্রদান করা হয়েছে। উল্লেখ্য যে, এই বিশেষ সুবিধা ৩১ জুলাই ২০২২ খ্রি. পর্যন্ত বহাল থাকবে।

View Details
প্রেস বিজ্ঞপ্তি

16 May, 2022

প্রেস বিজ্ঞপ্তি

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর প্রেসিডেন্ট মহোদয়ের সভাপতিত্ত্বে আইইবি নির্বাহী কমিটির সাথে বিভিন্ন প্রকৌশল সংস্থার প্রধানদের এক মতবিনিময় সভা আজ ১৬ মে, ২০২২ খ্রি, সোমবার সন্ধ্যা ০৬:৩০ মিনিটে আইইবি সদর দফতরস্থ শহীদ প্রকৌশলী ভবনের ২য় তলার কাউন্সিল হলে স্বাস্থ্য বিধি মেনে অনুষ্ঠিত হয়।

সভার প্রারম্ভে সভার সভাপতি গত ০৯ জানুয়ারি, ২০২২ খ্রি. তারিখে আইএমইডি সচিব-এর এক আধা-সরকারি পত্রের আলোকে গত

১৮ জানুয়ারি, ২০২২ খ্রি. তারিখে জনপ্রশাসন মন্ত্রনালয় কর্তৃক জারীকৃত পত্র স্থগিত করার জন্য আইইবি ও মাননীয় প্রেসিডেন্ট প্রকৌশলী

মো. নূরুল হুদা এবং কেন্দ্রীয় নির্বাহী কাউন্সিলের পক্ষ থেকে মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রীকে আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন

করেন।

উক্ত সভার প্রধান আলোচ্য বিষয় ছিলো গত ১৫ মার্চ, ২০২২ খ্রি. তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রীর সভাপতিত্বে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, আইএমইডি'র সচিব ও আইইবি'র কেন্দ্রীয় নেতৃবৃন্দের ত্রিপাক্ষিক সভার কার্যবিবরণী (স্মারক নং 05:00.0000.141.৯.০০১.২১.২১/১ (৫০), তারিখ: ২৮ এপ্রিল, ২০২২) পর্যালোচনা প্রসঙ্গে।

উক্ত সভায় কার্যবিবরণীটি পর্যালোচনার সারসংক্ষেপ উল্লেখ করা হলোঃ

(১) ১৫ মার্চ, ২০২২ খ্রি. তারিখের সভায় আইইবি'র নেতৃবৃন্দের সাথে মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রী আলোচনাক্রমে সভার সভাপতি হিসেবে যে সকল সিদ্ধান্ত দিয়েছিলেন সভা'র কার্যবিবরণীতে তার ব্যত্যয় ঘটেছে।

২) আইএমইডি'র পক্ষে মাঠ পর্যায়ে এডিপিভূক্ত প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের নিমিত্তে জনপ্রশাসন মন্ত্রণালয়, আইএমইডি ও আইইবি'র সমন্বয়ে একটি কমিটি গঠন করা হবে এবং উক্ত কমিটি এবিষয়ে সুপারিশ প্রেরণ করবে মর্মে সভায় মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রী যে সিদ্ধান্ত দিয়েছিলেন তা উপেক্ষা করে এবং আইইবি'কে না জানিয়ে জনপ্রশাসনের পূর্বে জারীকৃত পত্রের ন্যায় জেলা প্রশাসক'কে আহ্বায়ক ও অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) কে সদস্য সচিব করে আলোচনা বহির্ভূত যে কমিটি গঠন করা হয়েছে তা কোনভাবেই আইইবি'র নিকট গ্রহণযোগ্য নয়।

৩) প্রকল্পের পরিবীক্ষণ সংক্রান্ত বিষয়ে আইএমইডি কর্তৃক নির্ধারিত ৫-৬ টি ছক রয়েছে এবং সেগুলো পূরণ করে প্রত্যেক প্রকল্প পরিচালক নিয়মিতভাবে আইএমইডি'কে সকল প্রকল্পের তথ্য-উপাত্ত সরবরাহ করে থাকে।

উল্লেখিত পর্যালোচনার সাপেক্ষে আইইবি'র পক্ষ থেকে মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রী নিকট নিম্নলিখিত বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছেঃ ১) ১৫/০৩/২০২২ খ্রি. তারিখের ত্রিপাক্ষিক সভার কার্যবিবরণীর সিদ্ধান্তের ৭.১-এ উল্লেখিত আলোচনা বহির্ভূত পরিদর্শন কমিটি বাতিলপূর্বক সভায় অংশগ্রহণকারী সকল পক্ষের মতামত সাপেক্ষে খসড়া চূড়ান্ত করার পর সংশোধিত কার্যবিবরণীটি পুনরায়

প্রকাশ করা।

২) সভার সিদ্ধান্ত অনুযায়ী জনপ্রশাসন, আইএমইডি ও আইইবি'র প্রতিনিধিদের সমন্বয়ে কমিটি গঠন করা। উক্ত কমিটি মাঠ পর্যায় থেকে কিভাবে উন্নয়ন প্রকল্পের তথ্য-উপাত্ত সংগ্রহ করা হবে এই বিষয়ে একটি সুপারিশ প্রণয়ন করবে।

(৩) সংশ্লিষ্ট বিষয়াবলী নিয়ে উদ্ভুত জটিলতা এড়ানোর স্বার্থে সাথে আইইবি নেতৃবৃন্দের পুনরায় আলোচনা সভা আয়োজনের ব্যবস্থা গ্রহণ করার জন্য মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রীর প্রতি আহবান জানানো হয়েছে।

উপরোক্ত বিষয়গুলো সুরাহা না হলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) কঠোর আন্দোলন কর্মসূচি গ্রহণ করবে মর্মে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। উক্ত মতবিনিময় সভায় আইইবি নির্বাহী কমিটির সদস্যবৃন্দ, আইইবি'র প্রাক্তন প্রেসিডেন্টবৃন্দ এবং বিভিন্ন প্রকৌশল সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।

বার্তা প্রেরক,
প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু), পিইজ,
সম্মানী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)

View Details
দেশের উন্নয়নে প্রকৌশলীদের ভূমিকা গুরুত্বপূর্ণ : প্রধানমন্ত্রী

07 May, 2022

দেশের উন্নয়নে প্রকৌশলীদের ভূমিকা গুরুত্বপূর্ণ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের সামগ্রিক উন্নয়ন তৎপরতায় প্রকৌশলীদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। প্রযুক্তি ও প্রকৌশলগত উন্নয়নই একটি জাতির উন্নয়নের মূল বিষয়।  শনিবার (৭ মে) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ?ইঞ্জিনিয়ার্স ডে? উপলক্ষে দেওয়া বাণীতে তিনি এসব কথা বলেন। এ উপলক্ষে তিনি দেশের সব প্রকৌশলীকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রী বলেন, মুজিববর্ষ ও মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী লগ্নে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে। এ অনন্য অর্জনে প্রকৌশলীদের অবদান রয়েছে। জলবায়ু পরিবর্তন ও তার বিরূপ প্রভাব মোকাবেলায় উপযোগী অবকাঠামো নির্মাণে এবং খাদ্য ও জ্বালানি নিরাপত্তা অর্জনে প্রকৌশলীদের আরো কার্যকর ভূমিকা পালন করতে হবে। ২০৪১ সালের মধ্যে জাতির পিতার স্বপ্নের উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তুলতে প্রকৌশলীরা মুখ্য ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করি। শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেয়ে দেশে পদ্মা সেতু, মেট্রো রেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেল, এলএনজি টার্মিনাল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, ১০০টি বিশেষ অঞ্চলসহ সড়ক, রেল, নৌ ও যোগাযোগ অবকাঠামোগত উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। এসব উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নে প্রকৌশলীরাই মুখ্য ভূমিকা পালন করেছেন। তিনি বলেন, আমাদের সরকার সব সময়ই প্রকৌশলীদের পাশে রয়েছে। ১৯৯৬-২০০১ মেয়াদে আমরা আইইবি ভবন নির্মাণের জন্য রমনায় ১০ বিঘা জমি রেজিস্ট্রেশন করে দিয়েছি। এ ছাড়া ভবনের কাজ শুরু করার জন্য পাঁচ কোটি টাকা, দাউদকান্দিতে ইঞ্জিনিয়ারিং স্টাফ কলেজ নির্মাণের জন্য ৭২ বিঘা জমি, স্টাফ কলেজের দ্বিতীয় পর্যায়ের নির্মাণ কাজ শুরু করার জন্য ৪৬ কোটি টাকা, খুলনা কেন্দ্রের জন্য কেডিএ এর জায়গা বরাদ্দ, পূর্বাচলে আইইবির জন্য ২ বিঘা জমি, রাঙ্গাদিয়া, ময়মনসিংহ, ফরিদপুর, দিনাজপুর কেন্দ্র এবং ফেনী ও কক্সবাজার উপকেন্দ্রের জন্য জমি দিয়েছি। আইইবি ভবনের জন্য সর্বমোট ৪৬ কোটি টাকা বরাদ্দ দিয়েছি।প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধ-পরবর্তী যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনেও প্রকৌশলীরা অনন্য ভূমিকা পালন করেছিলেন। প্রযুক্তি ও প্রকৌশলগত উন্নয়নের মাধ্যমে প্রকৌশলীরা দেশকে সামনের দিকে এগিয়ে নিচ্ছেন।

View Details
আইইবির প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশসেবার শপথ

07 May, 2022

আইইবির প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশসেবার শপথ

বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে ?ইঞ্জিনিয়ার্স ডে? ও ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করছে প্রকৌশলীদের পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)। এ সময় প্রকৌশলীরা সব সময় দেশ ও জাতির সেবায় নিজেদের নিয়োজিত রাখার শপথ নেন।আজ শনিবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় এসব কর্মসূচি পালন করা হচ্ছে। প্রতিষ্ঠাবার্ষিকীর মূল আয়োজন ছিল রমনায় আইইবি সদর দপ্তরে। দপ্তরের সামনে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে আজ সকাল সাড়ে ১০টার দিকে জাতীয় সংগীত পরিবেশন এবং শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়।

উদ্বোধনী পর্বে শুভেচ্ছা বক্তব্য দেন আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদা। সারা দেশের প্রকৌশলীদের উদ্দেশে তিনি বলেন, যাঁর যাঁর অবস্থান থেকে সততা ও নিষ্ঠার সঙ্গে, সুনামের সঙ্গে কাজ করে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে হবে। পাশাপাশি প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ এবং ?ডেলটা ২১০০? বাস্তবায়নের ক্ষেত্রেও তাঁদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।এরপর নূরুল হুদা উপস্থিত প্রকৌশলীদের শপথবাক্য পাঠ করান। এ সময় প্রকৌশলীরা সব সময় দেশ ও জাতির সেবায় নিজেদের নিয়োজিত রাখার শপথ নেন। উদ্বোধনী পর্বে আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন জানান, ঢাকা ছাড়াও একই দিনে সারা দেশে আইইবির ১৮টি কেন্দ্র, ৩৩টি উপকেন্দ্র এবং ১৩টি ওভারসিজ চ্যাপটারেও একই ধরনের কর্মসূচি পালন করা হচ্ছে।এরপর মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি মৎস্য ভবন মোড় ঘুরে আবার আইইবি প্রাঙ্গণে এসে শেষ হয়।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. রনক আহসান প্রমুখ।

View Details
আইইবির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

06 May, 2022

আইইবির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

আইইবির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী (৭ মে 'ইঞ্জিনিয়ার্স ডে') উপলক্ষে ০৬ মে, ২০২২ খ্রি. রোজ শুক্রবার সকাল ১১:০০ টায় আইইবি সদর দফতরের কাউন্সিল হলে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উক্ত সংবাদ সম্মেলনে আইইবি'র প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদা ও সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু) সহ কেন্দ্রীয় নির্বাহী কমিটি ও কাউন্সিলের সদস্যগণ উপস্থিত ছিলেন।
উক্ত সংবাদ সম্মেলনে দেশের প্রকৌশলী সহ সকল পেশাজীবিদের আইইবি'র ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানানো হয়। দেশের চলমান উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প-২০৪১ বাস্তবায়নের অভিষ্ঠ লক্ষ্যার্জন এবং উন্নত বাংলাদেশ বিনির্মাণে উক্ত সংবাদ সম্মেলনে আইইবি'র পক্ষ থেকে নিম্নোক্ত নাবী-দাওয়া সমূহ উপস্থাপন করা হয়ঃ
● ডিসিগণকে শতভাগ প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব প্রদান সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের গত ১৮ জানুয়ারি, ২০২২ থ্রি. তারিখের স্মারক নং- ০৫.০০.০০০০.১৪১.৯৯.০০১.২১.০৩ মূলে জারীকৃত আদেশ প্রত্যাহারের দাবী জানানো হয়। উক্ত আদেশ অনতিবিলম্বে বাতিল করা না হলে আইইবি দেশের প্রকৌশলীদের সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে।
● Warrant of Precedence, 1986 (Revised up to July, 2020)-এ প্রকৌশলীদের অবস্থানসমূহ সংশোধন এবং সন্নিবেশ করার লক্ষ্যে আইইবি'র প্রস্তাবনা কার্যকর করার দাবী জানানো হয়।
● প্রকৌশল সংস্থাসমূহের শীর্ষপদগুলোতে প্রকৌশলী পদায়ন করার দাবী জানানো হয়।
● প্রকৌশলীদের পদোন্নতি/পদায়ন নিশ্চিত করার দাবী জানানো হয়।
● নিয়ম বহির্ভূত আত্মীকরণ বন্ধ করার দাবী জানানো হয়।
● অতিরিক্ত প্রধান প্রকৌশলী পদকে গ্রেড-২ ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী পদকে গ্রেড-৩ এ উন্নীতকরণ এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলী পদে পদোন্নতির জন্য নির্বাহী প্রকৌশলী হিসেবে ৩ বছর চাকুরীর শর্ত প্রবর্তন করার দাবী জানানো হয়।
● পলিটেকনিক শিক্ষকদের বর্তমান চাকুরী কাঠামো পরিবর্তন করার দাবী জানানো হয়।
● বিসিএস বিভিন্ন প্রকৌশল ভিত্তিক ক্যাডার (ইঞ্জিনিয়ারিং ক্যাডার) ব্যবস্থার প্রবর্তন করার দাবী জানানো হয়।
● প্রকৌশল বিষয়ক যোগ্যতার যথাযথ যাচাই-বাছাই করে প্রকৌশল ক্যাডার সার্ভিসে নিয়োগের সুপারিশ প্রণয়ের জন্য বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের আওতায় প্রকৌশল ক্যাডার সার্ভিস বিভাগ খোলার দাবী জানানো হয়।
● প্রকৌশল ক্যাডার সার্ভিসে প্রশাসনিক নিয়ন্ত্রণের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে প্রকৌশল প্রশাসন বিভাগ সৃষ্টি করার দাবী জানানো হয়।
● স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে ক্যাডারভুক্ত করার দাবী জানানো হয়।
● পূর্বতন বিসিএস (টেলিকম) ক্যাডারকে টেলিযোগাযোগ ও আইসিটি ক্যাডারে রূপান্তর করার দাবী জানানো হয়। ? বেসরকারি প্রকৌশলীদের জন্য চাকুরী বিধি প্রণয়ন করার দাবী জানানো হয়।

ধন্যবাদান্তে
প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু), পিইঞ্জ.
সম্মানী সাধারণ সম্পাদক, আইইবি।

View Details
পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা ?ঈদ মোবারক?

02 May, 2022

পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা ?ঈদ মোবারক?

পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা ?ঈদ মোবারক? 


View Details
বৈশাখী শুভেচ্ছা - শুভ নববর্ষ ১৪২৯

12 Apr, 2022

বৈশাখী শুভেচ্ছা - শুভ নববর্ষ ১৪২৯




View Details
প্রেস বিজ্ঞপ্তি: সড়ক ও জনপথ অধিদপ্তরের গোপালগঞ্জ সড়ক বিভাগে অবৈধ স্থাপনা উচ্ছেদকালে সড়ক ও জনপথ অধিদপ্তরের উপ-বিভাগীয় প্রকৌশলী এবং উপ-সহকারী প্রকৌশলী সহ কর্মকর্তা- কর্মচারীদের উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানাচ্ছে আইইবি

10 Apr, 2022

প্রেস বিজ্ঞপ্তি: সড়ক ও জনপথ অধিদপ্তরের গোপালগঞ্জ সড়ক বিভাগে অবৈধ স্থাপনা উচ্ছেদকালে সড়ক ও জনপথ অধিদপ্তরের উপ-বিভাগীয় প্রকৌশলী এবং উপ-সহকারী প্রকৌশলী সহ কর্মকর্তা- কর্মচারীদের উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানাচ্ছে আইইবি




প্রেস বিজ্ঞপ্তি


?সড়ক ও জনপথ অধিদপ্তরের গোপালগঞ্জ সড়ক বিভাগে অবৈধ
স্থাপনা উচ্ছেদকালে সড়ক ও জনপথ অধিদপ্তরের উপ-বিভাগীয়
প্রকৌশলী এবং উপ-সহকারী প্রকৌশলী সহ কর্মকর্তা-
কর্মচারীদের উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী
জানাচ্ছে আইইবি?

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা গণপ্রজাতন্ত্রী
বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুনির্দিষ্ট দিক-
নির্দেশনায় দেশের অবকাঠামো ও সার্বিক উন্নয়নে দেশব্যাপী সড়ক ও জনপথ
অধিদপ্তরের প্রকৌশলীসহ দেশের প্রকৌশলীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মাননীয়
প্রধানমন্ত্রীর ভিশন-২০৪১ এবং ডেল্টাপ্ল্যান-২১০০ বাস্তবায়নে প্রকৌশলীরা
নিরলসভাবে দায়িত্ব পালন করছেন এবং ভবিষ্যতেও সে ধারা অব্যাহত থাকবে। কিন্তু
সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, সরকারি দায়িত্ব পালনকালে প্রকৌশলীরা
বিভিন্নভাবে লাঞ্ছিত হচ্ছেন।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সড়ক ও জনপথ অধিদপ্তরের গোপালগঞ্জ সড়ক
বিভাগাধীন গৌরনদী-পয়সারহাট-কোটালীপাড়া-গোপালগঞ্জ (আর-৮৫২) আঞ্চলিক
মহাসড়কের ১৬.৮৪ কিঃমিঃ (পয়সারহাট) হতে ৪৬.২৪ কিঃমিঃ (বেদগ্রাম) পর্যন্ত
সড়কের উভয় পার্শ্বে অবৈধ স্থাপনা অপসারণের লক্ষ্যে গত ৩১/৩/২০২২ তারিখে
এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও এস্টেট ও আইন কর্মকর্তা, সড়ক ও জনপথ, খুলনা
জোনের নেতৃত্বে স্থানীয় সড়ক ও জনপথ অধিদপ্তরের উপ-বিভাগীয় প্রকৌশলী, উপ-
সহকারী প্রকৌশলী সহ কর্মকর্তা-কর্মচারীগণ কর্তৃক গৌরনদী-পয়সারহাট-
কোটালীপাড়া-গোপালগঞ্জ আঞ্চলিক মহাসড়কের বেদগ্রাম অংশে অবৈধ স্থাপনা
উচ্ছেদ কার্যক্রম চলমান অবস্থায় বেদগ্রাম মোড়ে শেখ সাহাবুদ্দিন হিটু উচ্ছেদ
কার্যক্রমে বাধা প্রদান করে। সেসময় শেখ সাহাবুদ্দিন হিটুর নেতৃত্বে ৪০/৫০
জন অজ্ঞাতনামা স্থানীয় লোকজন হামলা করে উচ্ছেদ কাজে ব্যবহৃত এক্সকেভেটর মেশিন
সহ ব্যবহৃত গাড়ী ভাংচুর করে এবং সরকারি কাজে নিয়োজিত সড়ক ও জনপথ
অধিদপ্তরের উপ-বিভাগীয় প্রকৌশলী জনাব কুমারেশ বিশ্বাস, উপ-সহকারী
প্রকৌশলী জনাব মো. কামরুজ্জামান, জনাব মো. বিল্লাল বিশ্বাস এবং
সার্ভেয়ার জনাব মো. সোহাগ?কে শারীরিকভাবে আঘাত করার বিষয়টি সড়ক ও

জনপথ প্রকৌশলী সমিতি?র স্মারক লিপি ও জাতীয় দৈনিক পত্রিকার নিউজের
মাধ্যমে আইইবি?র দৃষ্টিগোচর হয়েছে।
সরকারি উচ্ছেদ কাজে বাধাপ্রদান এবং সরকারি দায়িত্ব পালনকালে উচ্ছেদ কাজে
নিয়োজিত প্রকৌশলী সহ কর্মকর্তা-কর্মচারীদের উপর হামলা এবং উচ্ছেদ
কাজে ব্যবহৃত সরকারি সম্পদের ক্ষতিসাধন করা আইনত দণ্ডনীয় অপরাধ। এই ধরণের
ঘটনায় সারাদেশের প্রকৌশলীদের মধ্যে তীব্র ক্ষোভ ও প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে
এবং দেশব্যাপী সড়ক ও জনপথ অধিদপ্তরে কর্মরত প্রকৌশলীরা নিরাপত্তাহীনতায়
ভুগছে। এ ঘটনায় সড়ক ও জনপথ অধিপ্তরের কার্যক্রমের সাথে সাথে দেশের
সার্বিক উন্নয়ন কার্যক্রমে বিঘ্ন ঘটবে বলে আইইবি মনে করে। এ
পরিপ্রেক্ষিতে দেশের উন্নয়ন কার্যক্রমকে নির্বিঘ্নে সচল রাখতে মাঠপর্যায়ের
প্রকৌশলীদের নিরাপত্তার স্বার্থে সার্বক্ষণিক নিরাপত্তা রক্ষী রাষ্ট্রীয়ভাবে প্রদান
করার জন্য আইইবি জোর দাবী জানাচ্ছে।
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এ ঘটনার তীব্র নিন্দা ও
প্রতিবাদ জানাচ্ছে একই সাথে এই ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায়
এনে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে।

View Details