প্রেস বিজ্ঞপ্তি

16 May 2022


প্রেস বিজ্ঞপ্তি


ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর প্রেসিডেন্ট মহোদয়ের সভাপতিত্ত্বে আইইবি নির্বাহী কমিটির সাথে বিভিন্ন প্রকৌশল সংস্থার প্রধানদের এক মতবিনিময় সভা আজ ১৬ মে, ২০২২ খ্রি, সোমবার সন্ধ্যা ০৬:৩০ মিনিটে আইইবি সদর দফতরস্থ শহীদ প্রকৌশলী ভবনের ২য় তলার কাউন্সিল হলে স্বাস্থ্য বিধি মেনে অনুষ্ঠিত হয়।

সভার প্রারম্ভে সভার সভাপতি গত ০৯ জানুয়ারি, ২০২২ খ্রি. তারিখে আইএমইডি সচিব-এর এক আধা-সরকারি পত্রের আলোকে গত

১৮ জানুয়ারি, ২০২২ খ্রি. তারিখে জনপ্রশাসন মন্ত্রনালয় কর্তৃক জারীকৃত পত্র স্থগিত করার জন্য আইইবি ও মাননীয় প্রেসিডেন্ট প্রকৌশলী

মো. নূরুল হুদা এবং কেন্দ্রীয় নির্বাহী কাউন্সিলের পক্ষ থেকে মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রীকে আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন

করেন।

উক্ত সভার প্রধান আলোচ্য বিষয় ছিলো গত ১৫ মার্চ, ২০২২ খ্রি. তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রীর সভাপতিত্বে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, আইএমইডি'র সচিব ও আইইবি'র কেন্দ্রীয় নেতৃবৃন্দের ত্রিপাক্ষিক সভার কার্যবিবরণী (স্মারক নং 05:00.0000.141.৯.০০১.২১.২১/১ (৫০), তারিখ: ২৮ এপ্রিল, ২০২২) পর্যালোচনা প্রসঙ্গে।

উক্ত সভায় কার্যবিবরণীটি পর্যালোচনার সারসংক্ষেপ উল্লেখ করা হলোঃ

(১) ১৫ মার্চ, ২০২২ খ্রি. তারিখের সভায় আইইবি'র নেতৃবৃন্দের সাথে মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রী আলোচনাক্রমে সভার সভাপতি হিসেবে যে সকল সিদ্ধান্ত দিয়েছিলেন সভা'র কার্যবিবরণীতে তার ব্যত্যয় ঘটেছে।

২) আইএমইডি'র পক্ষে মাঠ পর্যায়ে এডিপিভূক্ত প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের নিমিত্তে জনপ্রশাসন মন্ত্রণালয়, আইএমইডি ও আইইবি'র সমন্বয়ে একটি কমিটি গঠন করা হবে এবং উক্ত কমিটি এবিষয়ে সুপারিশ প্রেরণ করবে মর্মে সভায় মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রী যে সিদ্ধান্ত দিয়েছিলেন তা উপেক্ষা করে এবং আইইবি'কে না জানিয়ে জনপ্রশাসনের পূর্বে জারীকৃত পত্রের ন্যায় জেলা প্রশাসক'কে আহ্বায়ক ও অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) কে সদস্য সচিব করে আলোচনা বহির্ভূত যে কমিটি গঠন করা হয়েছে তা কোনভাবেই আইইবি'র নিকট গ্রহণযোগ্য নয়।

৩) প্রকল্পের পরিবীক্ষণ সংক্রান্ত বিষয়ে আইএমইডি কর্তৃক নির্ধারিত ৫-৬ টি ছক রয়েছে এবং সেগুলো পূরণ করে প্রত্যেক প্রকল্প পরিচালক নিয়মিতভাবে আইএমইডি'কে সকল প্রকল্পের তথ্য-উপাত্ত সরবরাহ করে থাকে।

উল্লেখিত পর্যালোচনার সাপেক্ষে আইইবি'র পক্ষ থেকে মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রী নিকট নিম্নলিখিত বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছেঃ ১) ১৫/০৩/২০২২ খ্রি. তারিখের ত্রিপাক্ষিক সভার কার্যবিবরণীর সিদ্ধান্তের ৭.১-এ উল্লেখিত আলোচনা বহির্ভূত পরিদর্শন কমিটি বাতিলপূর্বক সভায় অংশগ্রহণকারী সকল পক্ষের মতামত সাপেক্ষে খসড়া চূড়ান্ত করার পর সংশোধিত কার্যবিবরণীটি পুনরায়

প্রকাশ করা।

২) সভার সিদ্ধান্ত অনুযায়ী জনপ্রশাসন, আইএমইডি ও আইইবি'র প্রতিনিধিদের সমন্বয়ে কমিটি গঠন করা। উক্ত কমিটি মাঠ পর্যায় থেকে কিভাবে উন্নয়ন প্রকল্পের তথ্য-উপাত্ত সংগ্রহ করা হবে এই বিষয়ে একটি সুপারিশ প্রণয়ন করবে।

(৩) সংশ্লিষ্ট বিষয়াবলী নিয়ে উদ্ভুত জটিলতা এড়ানোর স্বার্থে সাথে আইইবি নেতৃবৃন্দের পুনরায় আলোচনা সভা আয়োজনের ব্যবস্থা গ্রহণ করার জন্য মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রীর প্রতি আহবান জানানো হয়েছে।

উপরোক্ত বিষয়গুলো সুরাহা না হলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) কঠোর আন্দোলন কর্মসূচি গ্রহণ করবে মর্মে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। উক্ত মতবিনিময় সভায় আইইবি নির্বাহী কমিটির সদস্যবৃন্দ, আইইবি'র প্রাক্তন প্রেসিডেন্টবৃন্দ এবং বিভিন্ন প্রকৌশল সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।

বার্তা প্রেরক,
প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু), পিইজ,
সম্মানী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)

More News