আইইবির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

06 May 2022


আইইবির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত


আইইবির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী (৭ মে 'ইঞ্জিনিয়ার্স ডে') উপলক্ষে ০৬ মে, ২০২২ খ্রি. রোজ শুক্রবার সকাল ১১:০০ টায় আইইবি সদর দফতরের কাউন্সিল হলে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উক্ত সংবাদ সম্মেলনে আইইবি'র প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদা ও সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু) সহ কেন্দ্রীয় নির্বাহী কমিটি ও কাউন্সিলের সদস্যগণ উপস্থিত ছিলেন।
উক্ত সংবাদ সম্মেলনে দেশের প্রকৌশলী সহ সকল পেশাজীবিদের আইইবি'র ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানানো হয়। দেশের চলমান উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প-২০৪১ বাস্তবায়নের অভিষ্ঠ লক্ষ্যার্জন এবং উন্নত বাংলাদেশ বিনির্মাণে উক্ত সংবাদ সম্মেলনে আইইবি'র পক্ষ থেকে নিম্নোক্ত নাবী-দাওয়া সমূহ উপস্থাপন করা হয়ঃ
● ডিসিগণকে শতভাগ প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব প্রদান সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের গত ১৮ জানুয়ারি, ২০২২ থ্রি. তারিখের স্মারক নং- ০৫.০০.০০০০.১৪১.৯৯.০০১.২১.০৩ মূলে জারীকৃত আদেশ প্রত্যাহারের দাবী জানানো হয়। উক্ত আদেশ অনতিবিলম্বে বাতিল করা না হলে আইইবি দেশের প্রকৌশলীদের সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে।
● Warrant of Precedence, 1986 (Revised up to July, 2020)-এ প্রকৌশলীদের অবস্থানসমূহ সংশোধন এবং সন্নিবেশ করার লক্ষ্যে আইইবি'র প্রস্তাবনা কার্যকর করার দাবী জানানো হয়।
● প্রকৌশল সংস্থাসমূহের শীর্ষপদগুলোতে প্রকৌশলী পদায়ন করার দাবী জানানো হয়।
● প্রকৌশলীদের পদোন্নতি/পদায়ন নিশ্চিত করার দাবী জানানো হয়।
● নিয়ম বহির্ভূত আত্মীকরণ বন্ধ করার দাবী জানানো হয়।
● অতিরিক্ত প্রধান প্রকৌশলী পদকে গ্রেড-২ ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী পদকে গ্রেড-৩ এ উন্নীতকরণ এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলী পদে পদোন্নতির জন্য নির্বাহী প্রকৌশলী হিসেবে ৩ বছর চাকুরীর শর্ত প্রবর্তন করার দাবী জানানো হয়।
● পলিটেকনিক শিক্ষকদের বর্তমান চাকুরী কাঠামো পরিবর্তন করার দাবী জানানো হয়।
● বিসিএস বিভিন্ন প্রকৌশল ভিত্তিক ক্যাডার (ইঞ্জিনিয়ারিং ক্যাডার) ব্যবস্থার প্রবর্তন করার দাবী জানানো হয়।
● প্রকৌশল বিষয়ক যোগ্যতার যথাযথ যাচাই-বাছাই করে প্রকৌশল ক্যাডার সার্ভিসে নিয়োগের সুপারিশ প্রণয়ের জন্য বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের আওতায় প্রকৌশল ক্যাডার সার্ভিস বিভাগ খোলার দাবী জানানো হয়।
● প্রকৌশল ক্যাডার সার্ভিসে প্রশাসনিক নিয়ন্ত্রণের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে প্রকৌশল প্রশাসন বিভাগ সৃষ্টি করার দাবী জানানো হয়।
● স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে ক্যাডারভুক্ত করার দাবী জানানো হয়।
● পূর্বতন বিসিএস (টেলিকম) ক্যাডারকে টেলিযোগাযোগ ও আইসিটি ক্যাডারে রূপান্তর করার দাবী জানানো হয়। ? বেসরকারি প্রকৌশলীদের জন্য চাকুরী বিধি প্রণয়ন করার দাবী জানানো হয়।

ধন্যবাদান্তে
প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু), পিইঞ্জ.
সম্মানী সাধারণ সম্পাদক, আইইবি।

More News