প্রেস বিজ্ঞপ্তিঃ বিউবো'র সহকারী প্রকৌশলীর উপর হামলার তীব্র নিন্দা ও দ্রুত বিচারের দাবি আইইবি'র

04 Apr 2023


প্রেস বিজ্ঞপ্তিঃ বিউবো'র সহকারী প্রকৌশলীর উপর হামলার তীব্র নিন্দা ও দ্রুত বিচারের দাবি আইইবি'র


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার সুনির্দিষ্ট দিক-নির্দেশনায় দেশের অবকাঠামা ও সার্বিক উন্নয়নে দেশব্যাপী প্রকৌশলীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ও ভিশন-২০৪১ এবং ডেল্টাপ্ল্যান-২১০০ বাস্তবায়নে প্রকৌশলীরা নিরলসভাবে দায়িত্ব পালন করছেন এবং ভবিষ্যতেও সে ধারা অব্যাহত থাকবে। কিন্তু সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, সরকারি দায়িত্ব পালনকালে প্রকৌশলীরা বিভিন্নভাবে লাঞ্চিত হচ্ছেন।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বিক্রয় ও বিতরণ বিভাগ (বিবিবি), বিউবো, হবিগঞ্জ দপ্তরে কর্মরত সহকারী প্রকৌশলী রাকীবুল হাসানের(২৮) নেতৃত্বে গত সোমবার (২৭.০৩.২০২৩) দুপুরে বিক্রয় ও বিতরণ বিভাগ, বিউবো, হবিগঞ্জ দপ্তরে নির্দেশক্রমে শায়েস্তাগঞ্জ থানাধীন হবিগঞ্জ ৩৩ কেভি পুরাতন লাইনের রাইট অব ওয়ে ক্লিয়ার রাখতে সুতাং বাজার ও অলিপুর রেল গেইটের মধ্যস্থ ঢাকা-সিলেট মহাসড়ক সংলগ্ন সুরাবই স্থানে বিদ্যুৎ লাইনের উপর পড়ে থাকা বাঁশ কর্তন করতে গেলে স্থানীয় এলাকার বাসিন্দা মোঃ ফজলু (৫৫) পিতা-মৃত ফিরোজ মিয়া এবং তার দুই পুত্র মোঃ টিটু মিয়া (২২) ও মোঃ তোফায়েল (২৬)সহ কয়েকজন সরকারি কাজে বাধা প্রদান করেন। বাধা প্রদানকারী ব্যক্তিদের অবহতি করা হয় যে, নিরবিচ্ছিন বিদ্যুৎ সরবাহ রাখতে কালবৈশাখী ঝড়ের কারনে লাইনের উপর পরে থাকা বাঁশগুলো কর্তন জরুরি। পরে কথা কাটা কাটির এক পর্যায়ে বাধা প্রদানকারী ব্যক্তিরা প্রকৌশলী রাকীবুল হাসানকে বাঁশের লাঠি দিয়ে আঘাত করে এবং সেই আঘাত ফিরাতে গিয়ে প্রকৌশলী রাকীবুল হাসানের বাম হাত মারাত্মক ভাবে জখম হয়। তাকে দ্রুত নিকটস্থ হবিগঞ্জ সদর মেডিকেল হাসপাতালে নেওয়া হয় এবং প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

সম্পূর্ণ বেআইনীভাবে হবিগঞ্জে কর্মরত সহকারী প্রকৌশলী রাকীবুল হাসানকে শারীরিকভাবে লাঞ্চনা করার বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম এবং হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ থানায় দাখিলকৃত মামলার (মামলা নং-০৮, ২৯ মার্চ ২০২৩) মাধ্যমে আইইবি অবগত হয়েছে। সরকারি দায়িত্ব পালনকালে একজন প্রকৌশলীকে শারীরিকভাবে লাঞ্চনা করা আইনত দন্ডনীয় অপরাধ । প্রকৌশলীর সাথে এ ধরণের ঘটনায় সারাদেশের প্রকৌশলীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি করেছে।
মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত 'ঘরে ঘরে বিদ্যুৎ বাস্তবায়নে স্থানীয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কার্যক্রমের সাথে সাথে দেশের সার্বিক উন্নয়ন কার্যক্রমে বিঘ্ন ঘটবে বলে আইইবি মনে করে। এ পরিপ্রেক্ষিতে দেশের উন্নয়ন কার্যক্রমকে নিমে সচল রাখতে মাঠপর্যায়ের প্রকৌশলীদের নিরাপত্তার স্বার্থে সার্বক্ষণিক নিরাপত্তা প্রদান করে আসামীদের দ্রুত গ্রেফতার করে সুষ্ঠু বিচার নিশ্চিত করতে আইইবি জোর দাবী জানাচ্ছে ।
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে এবং একই সাথে এই ঘটনার সাথে জড়িতদের দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে।

More News