প্রেস বিজ্ঞপ্তিঃ বিউবো, ময়মনসিংহ'র প্রকৌশলীদের উপর হামলার তীব্র নিন্দা ও দ্রুত বিচারের দাবি আইইবি'র।

05 Apr 2023


প্রেস বিজ্ঞপ্তিঃ বিউবো, ময়মনসিংহ'র প্রকৌশলীদের উপর হামলার তীব্র নিন্দা ও দ্রুত বিচারের দাবি আইইবি'র।


প্রেস বিজ্ঞপ্তিঃ বিউবো, ময়মনসিংহ'র প্রকৌশলীদের উপর হামলার তীব্র নিন্দা ও দ্রুত বিচারের দাবি আইইবি'র।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার সুনির্দিষ্ট দিক-নির্দেশনায় দেশের অবকাঠামা ও সার্বিক উন্নয়নে দেশব্যাপী প্রকৌশলীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ও ভিশন-২০৪১ এবং ডেল্টাপ্ল্যান-২১০০ বাস্তবায়নে প্রকৌশলীরা নিরলসভাবে দায়িত্ব পালন করছেন এবং ভবিষ্যতেও সে ধারা অব্যাহত থাকবে। কিন্তু সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, সরকারি দায়িত্ব পালনকালে প্রকৌশলীরা বিভিন্নভাবে লাঞ্চিত হচ্ছেন।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বিক্রয় ও বিতরণ বিভাগ (বিবিবি), বিউবো, ময়মনসিংহ দপ্তরে কর্মরত সহকারী প্রকৌশলী মোঃ সৈকত মাহমুদ, উপ-সহকারী প্রকৌশলী মোঃ আল-আমীন আজাদ, মোঃ মাসুম পারভেজ রুবেল গত সোমবার (০৩.০৪.২০২৩) দুপুরে বিক্রয় ও বিতরণ বিভাগ, বিউবো, ময়মনসিংহ দপ্তরে নির্দেশক্রমে তারাকান্দা থানাধীন কাকনীকোনা ব্রীজ সংলগ্ন বিসকা ইউনিয়নের কাশিগঞ্জের বাসিন্দা মোঃ হাতেম আলী, পিতাঃ মৃত আব্বাস ওরফে আক্কাছ এর বাড়িতে মিটার বহির্ভূত বিদ্যুৎ ব্যবহারের লাইন সংযোগ বিচ্ছিন্ন করতে গেলে মোঃ হাতেম আলী, পিতাঃ মৃত আব্বাস ওরফে আক্কাছ এবং বিসকা ইউনিয়নের চেয়ারম্যান শাকির আহমেদ বাবুল, পিতাঃ আলী মাস্টারসহ ১০/১২ জন সরকারি কাজে বাধা প্রদান করেন। বাধা প্রদানকারী ব্যক্তিদের অবহতি করা হয় যে, মিটার বহির্ভূত বিদ্যুৎ ব্যবহার আইনত দন্ডনীয় অপরাধ। পরে কথা কাটা কাটির এক পর্যায়ে বাধা প্রদানকারী ব্যক্তিরা সহকারী প্রকৌশলী মোঃ সৈকত মাহমুদ, উপ-সহকারী প্রকৌশলী মোঃ আল-আমীন, মোঃ মাসুম পারভেজ রুবেলকে লাঠি দিয়ে আঘাত করে এবং সেই আঘাত ফিরাতে গিয়ে মোঃ সৈকত মাহমুদসহ অন্যান্য প্রকৌশলীরা মারাত্মকভাবে আহত হয়। তাদেরকে দ্রুত নিকটস্থ ময়মনসিংহ সদর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয় এবং প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

সম্পূর্ণ বেআইনীভাবে ময়মনসিংহে কর্মরত সহকারী প্রকৌশলী মোঃ সৈকত মাহমুদসহ অন্যান্য প্রকৌশলীদের শারীরিকভাবে লাঞ্চনা করার বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ময়মনসিংহের তারাকান্দা থানায় দাখিলকৃত মামলার (মামলা নং-৪/৬৭) মাধ্যমে আইইবি অবগত হয়েছে। সরকারি দায়িত্ব পালনকালে প্রকৌশলীদেরকে শারীরিকভাবে লাঞ্চনা করা আইনত দন্ডনীয় অপরাধ। প্রকৌশলীদের সাথে এ ধরণের ঘটনায় সারাদেশের প্রকৌশলীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি করেছে।

মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত 'ঘরে ঘরে বিদ্যুৎ বাস্তবায়নে স্থানীয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কার্যক্রমের সাথে সাথে দেশের সার্বিক উন্নয়ন কার্যক্রমে বিঘ্ন ঘটবে বলে আইইবি মনে করে। এ পরিপ্রেক্ষিতে দেশের উন্নয়ন কার্যক্রমকে সচল রাখতে মাঠপর্যায়ের প্রকৌশলীদের নিরাপত্তার স্বার্থে সার্বক্ষণিক নিরাপত্তা প্রদান করে আসামীদের দ্রুত গ্রেফতার করে সুষ্ঠু বিচার নিশ্চিত করতে আইইবি জোর দাবী জানাচ্ছে ।
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে এবং একই সাথে এই ঘটনার সাথে জড়িতদের দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে।

More News